Thursday, 09 February 2023

   09:49:04 AM

logo
logo
শহীদ পুলিশ সুপার নজমুল হক

1 year ago

আরএমপি নিউজঃ শহীদ মুক্তিযোদ্ধা নজমুল হক ১লা ফেব্রুয়ারী ১৯২৪ সালে বগুড়া জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা মৃত আজিম উদ্দিন আহমেদ এবং মাতা মৃত নছিমননেছা।

তিনি রাজশাহী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, কলকাতা ইউনিভার্সিটি থেকে ইংরেজীতে এম এ এবং রাজশাহী ইউনিভার্সিটি থেকে এল এল বি ডিগ্রি অর্জন।

তিনি লতিফা হককে বিবাহ করেন। তিনি ২ পুত্র ও ৫ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এ কর্মকর্তা ১৯৫১ সালে এস.ডি.পি.ও পদে ময়মনসিংহ জেলায় পুলিশে যোগদান করেন। কর্মজীবনে ময়মনসিংহ, ঝিনাইদহ, দিনাজপুর, নোয়াখালী, নেত্রকোনা, এডিশনাল এস.পি পদে যশোর, ময়মনসিংহ এবং পুলিশ সুপার পদে ফরিদপুর, কুষ্টিয়া, বরিশাল এবং ডেপুটি ডাইরেক্টর পদে দুর্নীতি দমন বিভাগ চট্টগ্রাম জেলায় দায়িত্ব পালন। ১৯৬৮ সালে পাকিস্তান পুলিশ মেডেলে ভূষিত হন তিনি।

পুলিশের এ কর্মকর্তা পেশাগত দায়িত্বের পাশাপাশি ১৯৬৮ সালে ওয়াশিংটন ডি.সি ইউ এস এর ইন্টারন্যাশনাল পুলিশ একাডেমি থেকে পেশাগত উ্চ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন ।

১৯৭১ সালের এপ্রিল মাসে চট্টগ্রামস্থ ১নং সাকসন রোডের সরকারি বাসভবনে অবস্থানকালে আনুমানিক বিকেল সাড়ে পাঁচটায় একজন পাকিস্তানি মেজরের নেতৃত্বে কয়েকজন পাকসেনা কর্তৃক অপহরণ। অপহরণের পর তাঁর কোনো খোঁজখবর পাওয়া যায়নি। জানা যায় গভীর রাতে তাকে  নৃশংসভাবে হত্যা করে কোন এক বধ্যভূমিতে মাটি চাপা দেয়া হয়েছে। শহীদের লাশের কোনো খোঁজখবর এবং তাকে কোনো বধ্যভূমিতে সমাহিত করা হয়েছে তা আজও জানা যায়নি।