Wednesday, 15 May 2024

   02:10:32 AM

logo
logo
ইসরাইল সম্পর্কে নীতিতে পরিবর্তন আনবে না কাতার

2 years ago

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে-সানি বলেছেন, ফিলিস্তিনে যুদ্ধবিরতি সত্ত্বেও আল-আকসা মসজিদের বিরুদ্ধে উসকানিমূলক তৎপরতা অব্যাহত রেখেয়ে হুদিবাদী ইসরাইলের।

তিনি আজ ২৮ মে, (শুক্রবার) দোহায় বলেছেন, ইসরাইল ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আলোচনায় বসতে চায়- অন্তত এমন কোনো আভাস এখন পর্যন্ত পাওয়া যায়নি।

আলে-সানি বলেন, যতদিন সকল ফিলিস্তিনিদেরকে সন্তুষ্ট করে এমন কোনো পদক্ষেপ নিতে তেল আবিব ব্যর্থ হবে ততদিন ফিলিস্তিন প্রসঙ্গে কাতারের নীতিতে পরিবর্তন আসবে না। কাতার কোনোদিন ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কোনোকরম কূটনৈতিক বা বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করবে না।

সাম্প্রতিক সময়ে গাজা যুদ্ধে অস্ত্রিবিরতির ঘটনায় তার দেশের মধ্যস্থতার কথা উল্লেখ করে বলেন, ওয়াশিংটন ও তেহরানের মধ্যকার সংকট সমাধানেও মধ্যস্থতায় করতে রাজি দোহা। সমঝোতায় পৌঁছাতে ওয়াশিংটন ও তেহরানকে উৎসাহ দিয়ে যাচ্ছে তার দেশ।

গত ১০ মে থেকে ইহুদিবাদী ইসরাইল টানা ‌১২ দিন ধরে অবরুদ্ধ গাজা উপত্যকার বেসামরিক অবস্থানগুলোতে ভয়াবহ বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে ৬৯ শিশুসহ অন্তত ২৬০ ফিলিস্তিনি শাহাদাতবরণ করেন এবং আহত হন প্রায় দুই হাজার ফিলিস্তিনি।