Sunday, 04 December 2022

   01:35:46 AM

logo
logo
অ্যাপলকে হটিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা শাওমি

1 year ago

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে অ্যাপলকে হটিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা কোম্পানি হিসেবে দাঁড়িয়েছে শাওমি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কালো তালিকা থেকে বাদ পড়ার পর এ ইতিবাচক খবর শুনল চীনভিত্তিক কোম্পানিটি। খবর: ম্যাশেবল।

সম্প্রতি প্রকাশিত ক্যানালিসের এক প্রতিবেদনে দেখা গেছে, দ্বিতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রিতে ১৯ শতাংশ বাজার শেয়ার নিয়ে শীর্ষে রয়েছে স্যামসাং। ১৭ শতাংশ বাজার শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে শাওমি। অন্যদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাপলের বাজার শেয়ার ১৪ শতাংশ। চীনভিত্তিক অপর স্মার্টফোন ব্র্যান্ড অপো ও ভিভো যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থান নিয়ে রেখেছে এবং উভয়ের বাজার শেয়ার ১০ শতাংশ করে।

গত প্রান্তিকে সব স্মার্টফোন নির্মাতা কোম্পানি প্রবৃদ্ধি অর্জন করলেও শাওমির প্রবৃদ্ধি ছিল আকাশচুম্বী। শাওমির প্রবৃদ্ধি হয়েছে যেখানে ৮৩ শতাংশ, সেখানে অ্যাপলের প্রবৃদ্ধি ছিল মাত্র ১ শতাংশ। শীর্ষ পাঁচ থেকে প্রথম প্রান্তিকের মতো এবারো জায়গা পেল না অপর চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের কালো তালিকায় জায়গা পাওয়ার পর থেকেই হুয়াওয়ের বৈশ্বিক স্মার্টফোন শেয়ার কমছে।

শাওমির প্রবৃদ্ধির পেছনে ভূমিকা রেখেছে বিশ্বব্যাপী ব্যবসা সম্প্রসারণ। লাতিন আমেরিকায় শাওমির চালান বেড়েছে ৩০০ শতাংশ। আফ্রিকা ও পশ্চিম আফ্রিকায় বেড়েছে যথাক্রমে ১৫০ শতাংশ ও ৫০ শতাংশ।

ক্যানালিসের রিসার্চ ম্যানেজার বেন স্ট্যান্টন জানান, কম দামের মধ্যে চমত্কার ফোন এবং মিড-রেঞ্জের ফোনে একক আধিপত্য শাওমির বাজার সম্প্রসারণে ভূমিকা রেখেছে।সূত্র:বনিকবার্তা