Sunday, 04 December 2022

   02:24:49 AM

logo
logo
চলে গেলেন জার্মান কিংবদন্তি ফুটবলার গার্ড মুলার

1 year ago

জার্মানির কিংবদন্তি ফুটবলার গার্ড মুলার মারা গেছেন। বুন্দেসলিগায় তার ক্লাব বায়ার্ন মিউনিখ জানিয়েছে, দেশটির ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলার আর নেই। ৭৫ বছর বয়সে চলে গেলেন তিনি। তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন কর্তৃপক্ষ।

তৎকালীন পশ্চিম জার্মানির হয়ে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী এই স্ট্রাইকার ২০১৫ সাল থেকে আলজাইহমের নামের এক রোগে ভুগছিলেন। তিনি এতদিন নিজ বাড়িতেই নিবিড় পর্যবেক্ষণে ছিলেন।

বায়ার্ন জানায়, রোববার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মুলার। মৃত্যুর সময় তিনি স্ত্রী ও এক মেয়ে রেখে গেছেন।

ফুটবল ইতিহাসে সবচেয়ে সেরা স্ট্রাইকারদের একজন হিসেবে বিবেচনা করা হয় মুলারকে। পেশাদারি ফুটবল ক্যারিয়ারে তিনি ১৫ বছর কাটিয়েছেন বায়ার্নে। এসময় বাভারিয়ানদের তিনটি ইউরোপিয়ান কাপ জেতাতে সাহায্য করেন। এছাড়া বায়ার্নের হয়ে ৪টি বুন্দেসলিগাও জেতেন মুলার। হয়েছেন জার্মান শীর্ষ ফুটবল লিগের শীর্ষ গোলদাতাও। তিনি ক্লাবটির হয়ে ৬০৭ ম্যাচে ৫৬৬ গোল করেছেন।

জার্মানি জাতীয় দলের হয়েও কারিশমা দেখিয়েছেন মুলার। ১৯৭৪ বিশ্বকাপ ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে ২-১ গোলে জয়ী ম্যাচে উইনিং গোলটি তারই করা। এছাড়া ১৯৭২ ইউরোর ফাইনালে সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে ৩-০ গোলে জয়ের ম্যাচে জোড়া গোল করেন এই তারকা। জাতীয় দলের হয়ে ৬২ ম্যাচে ৬৮ গোল করেন। ১৯৭৪ বিশ্বকাপের সর্বােচ্চ গোলদাতা ছিলেন ‘দা গ্রেটেস্ট গোলস্কোরার’ হিসেবে পরিচিত এই মহাতারকা।

১৯৭২ সালে এক মৌসুমে ৮৫টি গোল করে বিশ্বরেকর্ড গড়েছিলেন মুলার। সেই রেকর্ডটি অক্ষত ছিল ৪০ বছর। যা ২০১২ সালে ভেঙে দেন লিওনেল মেসি। দুটি বিশ্বকাপ খেলে ১৪টি গোল করেন তিনি। তার বিশ্বকাপ গোলের রেকর্ড অক্ষত ছিল দীর্ঘ ৩২ বছর। ২০০৬ বিশ্বকাপে তাকে ছাড়িয়ে যান রোনালদো।