Sunday, 04 December 2022

   12:25:28 AM

logo
logo
সর্বোচ্চ গোলের নতুন রেকর্ড করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো

1 year ago

আরএমপি নিউজ: পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল করার নুতন রেকর্ড করেছেন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ১১০ এবং ১১১তম গোল করে এই রেকর্ড গড়েন পর্তুগালের অধিনায়ক।

এর আগে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডটি ছিল ইরানের আলি দাই’র দখলে। ১৯৯৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্যারিয়ারের ১০৯টি গোল করেছিলেন আলি দাই। ইউরো ২০২০ এ ফ্রান্সের বিপক্ষে ম্যাচে আলি দাই’র রেকর্ড ছুঁয়েছিলেন রোনালদো।

গোলের রেকর্ডের সাথে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার ইউরোপিয়ান রেকর্ডও স্পর্শ করেছেন ৩৬ বছর বয়সী রোনালদো। ১৮০তম আন্তর্জাতিক ম্যাচ খেলে পুরুষ ফুটবলে স্পেনের সার্জিও রামোসের রেকর্ড ছুঁয়েছেন কিছুদিন আগে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়া এই ফুটবলার।

সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডটি মালয়েশিয়ার সোহ চিন অ্যানের দখলে, ১৯৬৯ থেকে ১৯৮৪ পর্যন্ত ১৯৫টি ম্যাচ খেলেছেন তিনি।

গত সপ্তাহে জুভেন্টাস থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়া ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ইরানের আলি দাই বাদে পুরুষ ফুটবলে ৯০ এর বেশি আন্তর্জাতিক গোল করেনি কোন ফুটবলার।

সংবাদ মাধ্যম আরটিই’কে দেয়া এক সাক্ষাৎকারে রোনালদো বলেন, “আমি ভীষণ খুশি। শুধু রেকর্ড ভেঙ্গেছি বলে নয়, পুরো দল একসাথে যেই বিশেষ মুহুর্তটি পেয়েছি তার জন্য।”

আন্তর্জাতিক ফুটবলের পাশাপাশি রোনালদো ক্লাব ফুটবলের শীর্ষ টুর্নামেন্ট ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সর্বোচ্চ গোল স্কোরার।

যেভাবে আন্তর্জাতিক গোল পেয়েছেন রোনালদো: আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর করা গোলের প্রায় অর্ধেকই এসেছে ম্যাচের শেষ ৩০ মিনিটে। এর মধ্যে শেষ ১৫ মিনিটে তিনি গোল করেছেন ৩৩টি। ম্যাচের ১৬ থেকে ৩০ মিনিটের মধ্যে তার গোল রয়েছে ১৭টি। 

এছাড়া ম্যাচের প্রথম ১৫ মিনিটের মধ্যে তিনি গোল করেছেন ১১টি এবং দ্বিতীয়ার্ধের প্রথম ১৫ মিনিটে গোল করেছেন ১২টি। তার করা মোট আন্তর্জাতিক গোলের ৯১টি বক্সের ভেতর থেকে এবং ২০টি বাইরে থেকে। এর মধ্যে রয়েছে ১৪টি পেনাল্টি এবং ৯টি ফ্রি কিক।

তবে পুরুষ ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড করলেও নারী ও পুরুষ মিলিয়ে আন্তর্জাতিক ফুটবলের গোলের রেকর্ডটা হয়তো রোনালদোর ভাঙ্গা হবে না। নারী ফুটবলে কানাডার ফরোয়ার্ড ক্রিস্টিন সিনক্লেয়ার ৩০৪টি ম্যাচ খেলে ১৮৭টি গোল করেছেন, এবং তিনি এখনো অবসরে যাননি।তথ্যসূত্র:বিবিসি