Friday, 19 April 2024

   05:49:22 PM

logo
logo
শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সাংবাদিকদের সাথে আরএমপি'র পুলিশ কমিশনারের মতবিনিময়

2 years ago

আরএমপি নিউজঃ আসন্ন শারদীয় দুর্গাপূজা ২০২১ উদযাপন ও সার্বিক আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ বিষয়ে সাংবাদিকদের সাথে  মতবিনিময় করলেন আরএমপি পুলিম কমিশনার।

আজ ১০ অক্টোবর ২০২১ বেলা ১১.০০ টায় আরএমপি সদরদপ্তরে শারদীয় দুর্গাপূজা ২০২১ উদযাপন ও সার্বিক আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণের লক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সম্মানিত পুলিশ কমিশনার জনাব মোঃ আবু কালাম সিদ্দিক মহোদয়।

 সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে পুলিশ কমিশনার মহোদয় বলেন, আগামী ১১-১৫ অক্টোবর ২০২১ পর্যন্ত হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপিত হবে। এবার রাজশাহী মহানগরী এলাকায় পূজামন্ডপের সংখ্যা ৯২ টি। আসন্ন শারদীয় দুর্গাপূজা-২০২১ যথাযথ ধর্মীয় বাধ্যবাধকতায় আলোকে উদযাপন উপলক্ষে রাজশাহী মহানগরী এলাকার আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও প্রতিমা প্রস্তুত করণ, প্রতিমা প্রস্তুত কালীন এবং পূজা চলাকালীন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে সকল প্রকার পুলিশি ব্যবস্থা গ্রহণ করা কয়েছে।

গতকাল ০৯ অক্টোবর ২০২১ বিকেল ৩.০০ টায় আরএমপি পুলিশ লাইন্সে হিন্দু, বৌদ্ধ খ্রিষ্ট্রান ঐক্য পরিষদ এবং পূজা উদযাপন কমিটি রাজশাহী মহানগর ও পবার নেতৃবৃন্দের সাথে আইন শৃঙ্খল, নিরাপত্তা, ট্রাফিক ব্যবস্থাপনাসহ সার্বিক বিষয়ে মতবিনিময় সভা করা হয়েছে।

দুর্গাপূজাকে কেন্দ্র করে আরএমপি’র পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা থাকবে এবং ইতোমধ্যে গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে। পুরো রাজশাহী মহানগরকে সিসি ক্যামেরার আওতায় এনে মনিটরিং করা হচ্ছে। গুরুত্বপূর্ণ পূজামন্ডপগুলোতে সিসি ক্যামেরা স্থাপনের জন্য পূজা কমিটিকে আহবান জানানো হয়েছে। পূজামন্ডপ গুলোতে পুরুষ ও নারীদের জন্য পৃথক প্রবেশ ও নির্গমণ লাইন রাখার এবং পূজা মন্ডপে পুরুষ ও মহিলা আলাদা আলাদা স্বেচ্ছাসেবক রাখার উপর বিশেষভাবে গুরুত্ব আরোপ করা হয়েছে। থানার অফিসার ইনচার্জগণকে পূজা কমিটির সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে এবং ট্রাফিক বিভাগকে ট্রাফিক ব্যবস্থাপনা জোরদার করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। যাতে করে দর্শনার্থীরা নির্ভিঘ্নে পূজামন্ডপ দর্শণ করতে পারে। প্রতিটি পূজামন্ডপ কমিটিকে সকল ধর্মের সমন্বয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি কমিটি গঠনের আহবান জানানো হয়েছে।

তিনি আরো বলেন, এ বছর কোভিড-১৯ এর কারনে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ায় শারদীয় দুর্গাপূজার সকল অনুষ্ঠানাদিতে পূজারী, ভক্তকূল এবং আগত দর্শনার্থীদের মাস্ক পরিধানসহ স্বাস্থ্য বিধি (প্রবেশ পথে হাত ধোয়া, হ্যান্ড স্যানিটাইজার, থার্মাল স্ক্যানার ইত্যাদি) ও সামাজিক দূরত্ব মেনে একসংগে অধিক সংখ্যক দর্শনার্থী/ভক্তের মন্ডপে প্রবেশ সীমিত করা হয়েছে।

প্রতিমা বিসর্জনকালে কোন ধরণের শোভাযাত্রা, মেলা কিংবা অন্য কোন অনুষ্ঠান, হাউজি কিংবা জুয়ার আসরের আয়োজন করা যাবে না।

জনস্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় উল্লিখিত সরকারি নির্দেশনাসমূহ প্রতিপালনসহ হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে রাজশাহী মহানগরী এলাকায় ১১ অক্টোবর ২০২১ হতে ১৫ অক্টোবর ২০২১ পর্যন্ত সকল প্রকার অস্ত্র বহন, আতশবাজি, পটকা ফুটানো, বিস্ফোরক দ্রব্য বহন, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, ব্যবহার এবং পূজা বিসর্জনের সময় উচ্চস্বরে মাইক বাজানো ও গান বাজনা ইত্যাদি নিষিদ্ধ করা হয়েছে।

পূজামন্ডপ এলাকা ও তার আশেপাশে এবং প্রতিমা বিসর্জনকালে যে কোন ধরণের মাদকদ্রব্য যথা-দেশী ও বিদেশী মদ, স্পিরিট/অ্যালকোহাল, ফেন্সিডিল, গাঁজা, ইয়াবা, হেরোইন, প্যাথেডিন ইত্যাদি নেশাজাতীয় দ্রব্য বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মাদক সেবন/বহনকারীদের প্রচলিত আইনে ব্যবস্থাসহ আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখিত বিষয়গুলো যথাযথ অনুসরণ ও বাস্তবায়নের জন্য হিন্দু, বৌদ্ধ খ্রিষ্ট্রান ঐক্য পরিষদ এবং পূজা উদযাপন কমিটিসহ সংশ্লিষ্ট সকল আহবান জানানো হয়।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) জনাব মো: সুজায়েত ইসলাম, উপ-পুলিশ কমিশনার (সদর) জনাব মোঃ রশীদুল হাসান পিপিএম, বিশেষ পুলিশ সুপার জনাব এ এফ এম আনজুমান কালাম, বিপিএম-বার, আরএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সহ রাজশাহী মহানগরীর ইলেকট্রোনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।