Saturday, 20 April 2024

   04:37:23 AM

logo
logo
রাজশাহী মহানগরীতে বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো কমিউনিটি পুলিশিং ডে ২০২২

1 year ago

রাজশাহী মহানগরীতে বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো কমিউনিটি পুলিশিং ডে ২০২২

আরএমপি নিউজঃ বর্ণিল আয়োজনে রাজশাহী মহানগরীতে উদ্‌যাপিত হলো কমিউনিটি পুলিশিং ডে ২০২২। এবারের প্রতিপাদ্য ছিলো ''কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র শান্তি-শৃঙ্খলা সর্বত্র''।

আজ শনিবার ২৯ অক্টোবর ২০২২ সকাল ৯.৩০ টায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিং ফোরাম এর উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে ২০২২ উদ্‌যাপন উপলক্ষ্যে রাজশাহীর আলুপট্টি থেকে বর্ণাঢ্য র‌্যালি ও রাজশাহী কলেজ প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠান, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু, নারী, যুবক এবং বৃদ্ধের মাঝে হুইলচেয়ার বিতরণ ও রাজশাহী কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভার অয়োজন করা হয়।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সম্মানিত পুলিশ কমিশনার জনাব মো: আবু কালাম সিদ্দিক মহোদয়ের সভাপতিত্বের উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো: আব্দুল খালেক, আহ্বায়ক, রাজশাহী মেট্রোপলিটন কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটি।

দিনটি উপলক্ষ্যে সকাল সাড়ে ৯ টায় আলুপট্টির মোড় হতে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে রাজশাহী কলেজ প্রাঙ্গণে শেষ হয়। সেখানে প্রধান অতিথি, সভাপতি-সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ রংবেরঙের বেলুন-ফেস্টুন ও কবুতর উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে ২০২২ এর উদ্বোধন করেন । উদ্বোধন শেষে আরএমপি'র পক্ষ থেকে ১০ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিশু, নারী, যুবক এবং বৃদ্ধের মাঝে হুইলচেয়ার উপহার প্রদান করা হয়।

পরবর্তীতে সকাল ১০.৩০ টায় রাজশাহী কলেজ অডিটরিয়ামে কমিউনিটি পুলিশিং ডে ২০২২ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং কমিউনিটি পুলিশিংয়ের কার্যক্রমকে আরো তরান্বিত ও উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার ও সদস্যদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

স্বাগত বক্তব্যে পুলিশ কমিশনার বলেন, নারী নির্যাতন, জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনের পাশাপাশি সাইবার অপরাধ নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধিতে কমিউনিটি পুলিশিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশব্যাপী ১১ লাখ ১৭ হাজার ৮০ জন কমিউনিটি পুলিশিং সদস্য পুলিশের সঙ্গে একযোগে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করে আসছে। এছাড়াও তিনি বলেন, রাজশাহী মহানগরীকে নিরাপদ নগরী হিসেবে গড়ে তুলতে কমিউনিটি পুলিশিং ও স্টুডেন্ট কমিউনিটি পুলিশিংয়ের সদস্যরা আরএমপি'র সাথে একাত্ম হয়ে কাজ করছে।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে উন্নত দেশে পরিণত হওয়ার যে যাত্রা আমরা শুরু করেছি এরই মধ্যে অনেক ক্ষেত্রেই আমরা সে যাত্রায় সফলতা অর্জন করতে পেরেছি। এক্ষেত্রে বাংলাদেশ পুলিশও একান্ত সারথী হিসেবে সরকারের উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

প্রধান অতিথি তার বক্তব্যে মহান মুক্তিযু্দ্ধে পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকার কথা তুলে ধরেন। এছাড়াও তিনি রাজশাহী মহানগরীতে পুলিশ কমিশনারের নেতৃত্বে ও নির্দেশনায় নাগরীকবৃন্দের নিরাপত্তা ও সুরক্ষা প্রদান-সহ অপরাধ নিয়ন্ত্রণে আরএমপি'র বিভিন্ন কার্যক্রমের কথা উল্লেখ করেন। পাশাপাশি আরএমপি'র মানবিক, সামাজিক উদ্যোগ-সহ নানাবিধ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। বিশেষত তিনি আরএমপি'র ব্লাড ব্যাংক, পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক ও করোনাকালে আরএমপি'র বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। 

উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, অধ্যাপিকা জিনাতুন নেসা তালুকদার, সাবেক প্রতিমন্ত্রী, রাজশাহী, প্রফেসর মোহাঃ আব্দুল খালেক, অধ্যক্ষ, রাজশাহী কলেজ, রাজশাহী, জনাব লে. কর্ণেল রিয়াজ শাহরিয়ার, অধিনায়ক, র‌্যাব-৫, রাজশাহী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, নবনির্বাচিত চেয়ারম্যান, জেলা পরিষদ, রাজশাহী জেলা ও সহ-সভাপতি, রাজশাহী মহানগর আওয়ামী লীগ, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সভাপতি (ভারপ্রাপ্ত) রাজশাহী মহানগর আওয়ামীলীগ, রাজশাহী, জনাব মো: ডাবলু সরকার, সাধারণ সম্পাদক, রাজশাহী মহানগর আওয়ামীলীগ, জনাব আজিজুল আলম বেন্টু, সভাপতি, রাজপাড়া ও কাশিয়াডাঙ্গা থানা কমিউনিটি পুলিশিং, জনাব তপন কুমার সেন, ট্রাষ্টি, হিন্দু কল্যাণ ট্রাষ্ট, বৃহত্তর রাজশাহী, জনাব তানভির ইশতিয়াক, সাধারণ সম্মাদক, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং, রাজশাহী ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আরএমপি'র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, কমিউনিটি পুলিশিং ও স্টুডেন্ট কমিউনিটি পুলিশিংয়ের ৭০০ এর অধিক সদস্যবৃন্দ।

দিনটি উপলক্ষ্যে বিকেল ৩ টায় আরএমপি পুলিশ লাইন্স মাঠে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।