Sunday, 28 April 2024

   03:50:03 PM

logo
logo
এসএসসি পরীক্ষা উপলক্ষ্যে প্রস্তুত থাকবে আরএমপি’র সেবা টিম

2 months ago

আরএমপি নিউজ : আগামী ১৫ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ (বৃহস্পতিবার) হতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড,রাজশাহী, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, ঢাকা এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, ঢাকা এর অধীনে যথাক্রমে এসএসসি, দাখিল এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিল( ভোকেশনাল) পরীক্ষা ২০২৪ রাজশাহী মহানগরীর শিক্ষা প্রতিষ্ঠানের ২৭টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। উক্ত পরীক্ষাসমূহে ১১ হাজার ৭১৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

 পরীক্ষা কেন্দ্রসমূহে নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যে একটি গণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন আরএমপি’র কমিশনার বিপ্লব বিজয় তালুকদার। গণ বিজ্ঞপ্তি অনুযায়ী পরীক্ষা কেন্দ্রসমূহের চতুর্দিকে ২০০ (দুইশত) গজের মধ্যে মিছিল, মিটিং, সমাবেশ, বিক্ষোভ প্রদর্শন, মাইকিং, বিস্ফোরকদ্রব্য ও অস্ত্রশস্ত্র বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি কোমলমতি শিক্ষার্থীদের মাত্রাতিরিক্ত শব্দের জন্য  পড়াশোনায় যেন বিঘ্ন না ঘটে সেই লক্ষ্যে উচ্চ শব্দ নিয়ন্ত্রণে আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে আরএমপি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সর্ব সাধারণের ব্যবহার্য স্থানে বা এর সন্নিকটে লাউড স্পীকার ব্যবহার না করা,  কোনো প্রাঙ্গণ বা বাড়িতে মুখে বা বাদ্যযন্ত্রের সাহায্যে গান-বাজনা না করা, গান-বাজনা বা অন্যান্য শব্দ বড় করে শোনার জন্য মাইক্রোফোন, লাউড স্পীকার বা অন্য কোন যন্ত্র ব্যবহার না করা, অন্য কোনো প্রক্রিয়ায় শব্দ না করা এবং কোনো প্রাঙ্গণ বা ব্যবসাকেন্দ্রে এমন কিছু ব্যবহার করা যাতে বিকট শব্দ হয়।

 প্রতিবছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় অনেক পরীক্ষার্থী ভুল করে প্রবেশ পত্র বাড়িতে রেখে আসে বা অন্য কেন্দ্রে চলে যায়। যখন তারা বুঝতে পারে তখন তাদের হাতে পর্যাপ্ত সময় থাকে না মূল পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর বা বাড়ি থেকে প্রবেশপত্র নিয়ে আসার। এমন সমস্যার সম্মুখীন পরীক্ষার্থীদের  বিষয় মাথায় রেখেই শিক্ষার্থীদের সহযোগিতার জন্য এবারই প্রথম আরএমপি’র কমিশনারের উদ্যোগে প্রত্যেকটি কেন্দ্রে একটি করে বিশেষ সেবা টিম কাজ করবে। কোনো শিক্ষার্থী ভুল করে পরীক্ষার প্রবেশপত্র বাড়িতে রেখে আসলে তা এনে দেওয়াসহ ভুলক্রমে এক কেন্দ্রের পরীক্ষার্থী অন্য কেন্দ্রে চলে গেলে সেই পরীক্ষার কেন্দ্র থেকে তার নিজ কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য আরএমপি’র এই টিম কাজ করবে।